সেপ্টেম্বর ২১, ২০১৮ ২:২৮ পূর্বাহ্ন

উত্তরবঙ্গ প্রতিদিন নিউজ সাইটে আপনাকে স্বাগতম । upnnews24.com নিয়মিত ভিজিট করুন।কারণ,আমরা বুঝি আপনার সংবাদের প্রয়োজনটা।

আদিবাসী কোটা বহালের দাবিতে রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ:উত্তরবঙ্গ প্রতিদিন

স্টাফ রিপোর্টার, উত্তরবঙ্গ প্রতিদিন ॥ সরকারি চাকরি ও উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বহাল ও সংরক্ষণের দাবিতে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আদিবাসী ছাত্র পরিষদ। সোমবার বেলা ১১ থেকে ঘণ্টাব্যাপী রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

নগরীর গণকপাড়া মোড় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সাহেব বাজারের জিরো পয়েন্টে গিয়ে শেষ হয়। পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়। আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে সমাবেশে বক্তারা বলেন, আদিবাসীদের জন্য সরকারি চাকরি ও উচ্চ শিক্ষার কোটা বহাল ও সংরক্ষণ করতে হবে। কোটা পর্যালোচনা কমিটির পক্ষে মন্ত্রিপরিষদ সচিবের আদিবাসীদের জন্য কোটা বাতিলের সুপারিশ ও বক্তব্যের তীব্র নিন্দাও জানানো হয় সমাবেশ থেকে। এছাড়া আদিবাসীদের সংরক্ষিত কোটার সঠিক বাস্তবায়ন না থাকারও প্রতিবাদ করা হয়।

সমাবেশ থেকে আদিবাসীদের এগিয়ে নিতে শিক্ষা নিশ্চিত এবং কর্মসংস্থানের জোর দাবী জানানো হয়। বক্তারা বলেন- ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে পিছিয়ে পড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা চালু রয়েছে। সমাবেশে আদিবাসীদের শিক্ষার মান উন্নয়ন করে শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে আদিবাসীদের সংরক্ষিত কোটা বহাল রাখার দাবী জানান বক্তারা।

সমাবেশে অন্যদের মধ্যে জাতীয় আদিবাসী পরিষদের দফতর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার যুগ্ম-আহবায়ক উপেন রবিদাস, হুরেন মুর্মু, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভূষণ মাহাতো প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু ও নবজাগরন ছাত্র সমাজের উপদেষ্টা তামিম সিরাজী।

উত্তরবঙ্গ প্রতিদিন অনুসরণ করুন:-

Leave a Reply