শুক্র. ডিসে. ১৪th, ২০১৮

সাংবাদিক হত্যা করেই বিন সালমানের খুঁটি নড়ে উঠেছে:উত্তরবঙ্গ প্রতিদিন

আন্তর্জাতিক সংবাদ, উত্তরবঙ্গ প্রতিদিন :: বাবার প্রিয় পুত্র হিসেবে সিংহাসনে আরোহণে এগিয়ে গিয়েছিলেন তিনি। হয়েছিলেন ক্রাউন প্রিন্স। সাধারণত, ক্রাউন প্রিন্সই পরবর্তী শাসক হন। কিন্তু সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় ক্রমেই মিলিয়ে যেতে বসেছে তাঁর সে আশা। রাজপরিবারেরই কয়েকজন সদস্য এই ইস্যুকে সামনে এনে মোহাম্মদ বিন সালমানের পরবর্তী বাদশা হওয়ার সম্ভাবনায় বাদ সাধছেন। বাদশাহর দরবারের ঘনিষ্ঠ তিনজন–সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

পশ্চিমা বিশ্বে ‘এমবিএস’ বলে পরিচিত ক্রাউন প্রিন্স হিসেবে যুবরাজ মোহম্মদ বাবার মৃত্যুর পর তাঁর স্থলাভিষিক্ত হবেন—এটাই ছিল সহজ হিসাব–নিকাশ।

সূত্রমতে, শাসক আল সৌদ পরিবারের বেশ কয়েকজন যুবরাজ এবং যুবরাজ মোহাম্মদের চাচাতো ভাইয়েরা উত্তরাধিকারের সারিতে পরিবর্তন চান। তবে তাঁরা এটাও জানেন, ৮২ বছর বয়সী বাদশাহ সালমান বেঁচে থাকতে এটা সম্ভব না। প্রিয় পুত্র যুবরাজ মোহাম্মদের বিরুদ্ধে বাদশাহর যাওয়ার সম্ভাবনাও ক্ষীণ। এই পরিস্থিতিতে তাঁরা সম্ভাব্য নানা বিষয় নিয়ে আলোচনা করছেন পরিবারের অন্য সদস্যদের সঙ্গে। বাদশাহর মৃত্যুর পর তাঁর একমাত্র জীবিত আপন ভাই ৭৬ বছর বয়সী যুবরাজ আহমেদ বিন আবদুলাজিজ সিংহাসনে আরোহণ করতে পারেন বলে সেই সব আলোচনায় উঠে আসছে।

একটি সূত্র জানিয়েছে, যুবরাজ আহমেদের ব্যাপারে পরিবারের অন্য সদস্য, রাষ্ট্রের নিরাপত্তা যন্ত্র ও কিছু পশ্চিমা শক্তি সমর্থন দিতে পারে।

আড়াই মাস বিদেশে থাকার পর অক্টোবরে দেশে ফিরেছেন যুবরাজ আহমেদ। তাঁর সফরের সময় লন্ডনে তাঁর বাসার সামনে আল সৌদ রাজবংশের পতন চেয়ে বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শনের সময় তিনি সৌদি নেতৃত্বের সমালোচনা করেছিলেন বলে জানা গেছে।

দুটি সূত্র জানিয়েছে, রাজপরিবারের ৩৪ জন জ্যেষ্ঠ সদস্যদের নিয়ে গঠিত অ্যালেজিয়ান্স কাউন্সিলের মাত্র যে তিনজন গত বছর যুবরাজ মোহাম্মদের ক্রাউন প্রিন্স হওয়ার বিরোধিতা করেছিলেন, তাঁদের একজন আহমেদ। সিংহাসনের জন্য ভবিষ্যৎ উত্তরাধিকার মনোনয়নের জন্য গঠন করা হয় এই অ্যালেজিয়ান্স কাউন্সিল।

বাংলাদেশ সময় আপডেট: ২১ নভেম্বর ২০১৮, বুধবার

উত্তরবঙ্গ প্রতিদিন অনুসরণ করুন:-

৫ thoughts on “সাংবাদিক হত্যা করেই বিন সালমানের খুঁটি নড়ে উঠেছে:উত্তরবঙ্গ প্রতিদিন

  1. I was wondering if you ever thought of changing the structure
    of your blog? Its very well written; I love what youve got to say.
    But maybe you could a little more in the way of content so people could
    connect with it better. Youve got an awful lot of text for only having
    one or two pictures. Maybe you could space it out better? http://Thegallivancenter.org/__media__/js/netsoltrademark.php?d=Www.Zw-Drink.com%2Fcomment%2Fhtml%2F%3F62692.html

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।