শুক্র. ডিসে. ১৪th, ২০১৮

কলকাতার প্রথম মুসলিম মেয়র হচ্ছেন ফিরহাদ:উত্তরবঙ্গ প্রতিদিন

প্রতিনিধি, কলকাতা, উত্তরবঙ্গ প্রতিদিন :: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভর্ৎসনায় পদত্যাগ করেছেন কলকাতার পৌর করপোরেশনের মেয়র ও মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। আজ বৃহস্পতিবার দুপুরে তিনি মেয়র পদ থেকে সরে দাঁড়ান। এর আগে মঙ্গলবার তিনি মন্ত্রিত্বের পদত্যাগপত্র মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছান। একাধিক মন্ত্রিত্বে থাকা শোভন মমতারই কাছের মানুষ হিসেবে পরিচিত ছিলেন।

শোভনের স্থলে নতুন মেয়র হচ্ছেন পশ্চিমবঙ্গের পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। স্বাধীনতার পর এই প্রথম কলকাতা করপোরেশনে প্রথম কোনো মুসলিম মেয়র হতে যাচ্ছেন। অন্যদিকে ডেপুটি মেয়র ইকবাল আহমেদ অসুস্থ থাকায় তাঁর স্থলে আনা হচ্ছে অতীন ঘোষকে।

কিন্তু কেন কলকাতা করপোরেশনের কোনো নির্বাচিত কাউন্সিলরকে এই পদে বসানো হলো না—এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। কেননা ফিরহাদ হাকিম নির্বাচিত কাউন্সিলর নন। অবশ্য ফিরহাদ হাকিমকে মেয়র করার জন্য আজই রাজ্য বিধানসভায় পৌর করপোরেশন আইনে সংশোধনী আনা হয়। নতুন আইনে বলা হয়, কাউন্সিলর ছাড়াও অন্য কাউকে মেয়র পদে বসানো যাবে। তবে তাঁকে পরবর্তী ৬ মাসের মধ্যে করপোরেশনের কোনো এলাকা থেকে কাউন্সিলর হয়ে আসতে হবে। তৃণমূল সূত্রে জানা গেছে, আজ বিকেলে কলকাতার তৃণমূলের কাউন্সিলরদের বৈঠক ডেকেছেন মমতা। সেখানেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা হচ্ছে মেয়র পদে ফিরহাদ হাকিম ও ডেপুটি মেয়র পদে অতীন ঘোষের নাম।

পদত্যাগী মেয়র শোভন চট্টোপাধ্যায় শুধু মেয়রই ছিলেন না। তিনি রাজ্যের তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বেও ছিলেন। একাধারে তিনি ছিলেন পরিবেশ, দমকল ও আবাসনমন্ত্রী। এ ছাড়া তাঁকে দেওয়া হয়েছিল দক্ষিণ চব্বিশ পরগনা জেলার তৃণমূল কংগ্রেসের সভাপতির দায়িত্ব। অবশ্য এর আগে তাঁকে পরিবেশ মন্ত্রণালয় ও দক্ষিণ চব্বিশ পরগনার সভাপতির পদ থেকে সরানো হয়েছিল।

উত্তরবঙ্গ প্রতিদিন অনুসরণ করুন:-

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।