শুক্র. ডিসে. ১৪th, ২০১৮

প্লাস্টিকের বোতল ক্ষতিকর:উত্তরবঙ্গ প্রতিদিন

নিজস্ব প্রতিবেদক, উত্তরবঙ্গ প্রতিদিন :: আমরা সবাই জানি, পানি হলো স্বাস্থ্যকর পানীয়। কিন্তু আমরা কি কখনো ভাবি, প্লাস্টিকের বোতলে পানি খেলে শরীরের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে? প্লাস্টিকের বোতল ব্যাকটেরিয়া ও রাসায়নিকে পূর্ণ। আর পানি এমন কিছু, যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমরা সবাই জানি যে, আমাদের শরীরের ওজনের প্রায় ৬০ শতাংশই পানি। মানবদেহ পানি ব্যবহার করে এর কোষ, প্রত্যঙ্গ ও টিস্যুগুলোর তাপমাত্রা নিয়ন্ত্রণ ও শরীরের কার্যক্রম ঠিকঠাক চালাতে। কারণ, শ্বাস-প্রশ্বাস, ঘাম আর হজমে শরীরের অনেকখানি পানি খরচ হয়ে যায়। তাই শূন্যতা পূরণে তরল পানীয় ও যেসব খাবারে পানি আছে, সেসব খাবার খাওয়া জরুরি হয়ে পড়ে।

শরীরের জন্য ঠিক কী পরিমাণ পানি দরকার, তা নির্ভর করে নানা উপাদানের ওপর—যেমন যেখানে আমরা বাস করি, সেখানকার আবহাওয়া কেমন; ঠিক কেমন শরীর চর্চা করি বা শারীরিক অসুস্থতা দেখা দিলে অথবা যেকোনো স্বাস্থ্যগত সমস্যা হলে। পানি অনেক রোগ থেকে সহজেই মুক্তি দেয় আমাদের।কিন্তু আমরা অধিকাংশই প্লাস্টিকের বোতলে পানি রাখি; এটা যে নানা সমস্যার কারণ হতে পারে, তা না জেনেই। প্লাস্টিকের বোতল কেন ক্ষতিকর, তার কিছু ব্যাখ্যা দেওয়া যাক—

প্লাস্ট্কি শুধু রাসায়নিকেই ভরা নয়, তারা ফ্লোরাইড, আর্সেনিক ও অ্যালুমিনিয়াম নির্গত করে, যা মানবশরীরের জন্য বিষাক্ত। প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার অর্থ ধীরে ধীরে স্বাস্থ্যের অবনতি করা।

প্লাস্টিকের বোতল ব্যবহার স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। প্লাস্টিকে রয়েছে বাইফেনিল জাতীয় রাসায়নিক, যা ডায়াবেটিস ও উর্বরতায় সমস্যা সৃষ্টিকারী।

প্লাস্টিকের বোতল পরিবেশের জন্য ক্ষতিকর, শত বছরেরও বেশি সময় লাগে প্লাস্টিকের ক্ষয়প্রাপ্ত হতে।

প্লাস্টিকের বোতল এত ক্ষতিকর হলে, আমরা তবে কী ব্যবহার করব? প্লাস্টিকের বোতলের পরিবর্তে আমরা কাচ বা স্টিলের গ্লাস ব্যবহার করতে পারি।

বাংলাদেশ সময় আপডেট: রোববার, ২৫ নভেম্বর ২০১৮

উত্তরবঙ্গ প্রতিদিন অনুসরণ করুন:-

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।